ঘোর ।। সাহরান মোর্শেদ

আমার থেকে আমার লুকিয়ে থাকা—
তোমার চোখে পথ হয়ে দেখা দেয় পুরোনো এপিটাফ আমার।
পদ্যের মত সুন্দর তোমার বিষণ্নতা
কি দারুণ চেয়ে থাকো!

আমার থেকে আমার হারিয়ে যাওয়া—
বড়ই ভালো লাগে তোমার
আমার আত্মাকে মূলতঃ স্বর্গে রেখে এসেছি
ঈশ্বর ঘুমিয়ে ছিলেন
অথচ
তাকে কখনো দেখা হলো না—
যে আমাকে ভালোবেসে স্বর্গের পথ দেখালো
হাতে হাত রেখে রোদ্দুরের পথে হেঁটেছিলাম
আমার মনে পড়ে

আমার বুকের পাশে যে হ্রদ বয়ে চলে
সেখানে
বন্দী করে রাখি পরাজয়
আমি দাঁড়িয়ে থাকি একা
ঢেউয়ের চোখে দেখি পুরোনো পৃথিবী
সেদিন লিখছিলাম 'সুইসাইড নোট'
কিন্তু
কোথাও 'মৃত্যু' লিখলাম না
কি লিখলাম তবে? স্বর্গ নিয়ে?

কত রাত আমার বাড়ি ফিরে আসে
আমাকে খুঁজে পায় না
আমাকে ডেকে রোজ আমায় চিঠি দিয়ে যায়
খামে বন্দী— একাকীত্ব। সে বড় একা।
জেলখানার মত একা
আমার মত একা

তার সাথে গোপনে একদিন দেখা হওয়ার কথা ছিলো
আলাপ হওয়ার কথা ছিলো
কফিনের গায়ে আমার দুঃখের কোলবালিশ
শুয়ে ছিলাম দুঃখ নিয়ে
তার সাথে দেখা হলে—
আমার কোনো অনিশ্চয়তা থাকতো না

তুমুল নেশার চোখে দেখি—
পৃথিবীর খুব কাছে চলে এসেছি
একা একা
ভরা শূন্যতায়, কালো মেঘের চাদর জড়িয়ে
দেখি অ্যালকোহলিক সুর— আমার জানালায়
কেউ আমাকে পেলো না
কেউ কি ডেকেছিলে?

Comments

Popular posts from this blog

সুইসাইড নোট ।। সাহরান মোর্শেদ